Seminar on Answering Scientific Questions: The Role of Crafts & Creativity

গত ১৯ অক্টোবর, ২০১৭ তারিখ আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির এবারের রিসার্চ সেমিনারের বিষয়বস্তু ছিল: “Answering Scientific Questions: The Role of Crafts & Creativity”। সেমিনারে বক্তা হিসেবে ছিলেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এসোসিয়েট, ক্লিনিশিয়ান-সায়েন্টিস্ট ড. নজরুল ইসলাম। সবার জন্য উন্মুক্ত সেমিনারটির ভেন্যু ছিল রোবোটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, কাজী মোতাহার হোসেন ভবন (শহীদ মিনারের বিপরীতে), ঢাকা বিশ্ববিদ্যালয়।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাব্লিক হেলথ থেকে মাস্টার্স করার পাশাপাশি কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় (ইউবিসি) থেকে জৈব পরিসংখ্যান ও এপিডেমিওলজি বিষয়ে পিএইচডি সম্পন্ন করে সম্প্রতি তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে রিসার্চ এসোসিয়েট হিসেবে যোগদান করেছেন। রিসার্চ মেথডলজি এবং এডভান্সড স্ট্যাটিস্টিক্যাল মডেলিং তাঁর গবেষণার মূল ক্ষেত্র। ইউবিসি এর এমডি প্রোগ্রামে তাঁর পড়ানোর বিষয় ছিলো রিসার্চ ডিজাইন।

ইউবিসি স্কুল অফ পপুলেশন এন্ড পাবলিক হেলথ (এসপিপিএইচ) পোর্টালে তাঁর সাম্প্রতিক গবেষণা নিয়ে “ওয়ান স্টেপ ক্লোজার টু আ হেপাটাইটিস সি ভ্যাক্সিন” নামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। নেচারের সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত তাঁর এই গবেষণা প্রবন্ধ নিয়েই আলোচনা হয়েছে ডিইউএসএস-এর এবারের রিসার্চ সেমিনারে। সাথে ছিল সবার জন্য গবেষণার খুঁটিনাটি বিষয়, বৈজ্ঞানিক সমস্যা বিশ্লেষণ ও গবেষণায় সৃজনশীলতার ভূমিকা নিয়ে বিস্তারিত আলোকপাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *