পাবলিক লেকচার: How Physics Is Related To You!

23004559_1842485655779105_241508444921200069_o

৪ঠা নভেম্বর আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির এবারের পাবলিক লেকচারের বিষয়বস্তু ছিল: How Physics Is Related To You! কিংবা, “জীবনের আড়ালে পদার্থবিজ্ঞান”। বক্তা হিসেবে ছিলেন ওহাইও স্টেট ইউনিভার্সিটির এস্ট্রোনমির প্রফেসর ড. সুলতানা নুরুন নাহার।

সক্রিয় ছায়াপথ কেন্দ্রীন থেকে আসা লৌহ রেখার মডেল প্রণয়নের জন্য তিনি সুবিখ্যাত। পদার্থবিদ্যা গবেষণায় বিশেষ অবদানের জন্য, বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলিতে পদার্থবিদ্যা শিক্ষা ও গবেষণা সম্প্রসারিত করার ক্ষেত্রে তাঁর প্রচেষ্টার জন্য তিনি ২০১৩ সালে আমেরিকান ফিজিক্যাল সোসাইটি এওয়ার্ডে ভূষিত হন।

বিজ্ঞানের কোন কোন ক্ষেত্রে কত চমকপ্রদভাবে পদার্থবিজ্ঞানকে কাজে লাগাচ্ছি আমরা, সেটাই এবারের লেকচারের মূল প্রতিপাদ্য ছিল। ছোট পরমাণুর বর্ণালি থেকে শুরু করে প্ল্যানেটরি নেব্যুলা কিংবা সূর্যের কোর থেকে আলো নির্গত হয়ে যে তা সূর্যের পৃষ্ঠে পৌঁছাতে মিলিয়ন মিলিয়ন বছর সময় নেয়, সবেরই ব্যাখ্যা ছিল এবারের আয়োজনে। অনুষ্ঠানের শেষে ছিল প্রশ্নোত্তর পর্ব, এবং দেশের বাইরে জ্যোতির্বিজ্ঞান নিয়ে পড়তে চাইলে কীভাবে নিজেকে তৈরি করতে হবে তার ওপর সংক্ষিপ্ত আলোকপাত।

আপনি ম্যাথমেটিশিয়ান, কেমিস্ট, অণুজীববিজ্ঞানী, কম্পিউটার সায়েন্টিস্ট কিংবা যেকোনো ডিসিপ্লিনেই যুক্ত থাকুন না কেন, ফিজিক্স আপনার জীবনকে কিংবা আমাদের চারপাশের জীবনকে কীভাবে ধারণ করছে, সেটাই ছিল এবারের লেকচারের মূল প্রতিপাদ্য।
শুধু নির্দিষ্ট কোনো ডিসিপ্লিন নয়, বিজ্ঞানের সব ক্ষেত্রের শিক্ষার্থীই এই পাবলিক লেকচারে অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানের তারিখ ও সময়: ৪ঠা নভেম্বর, ২০১৭, বেলা ৪টা।

পাবলিক লেকচারটি সবার জন্য উন্মুক্ত ছিল।

Facebook event: https://www.facebook.com/events/1880756542240989/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *