Study Circle: The Advantage of Being Small, Nanotechnology

30740119_2032564916771177_8287083566224920196_n

Nanotechnology শব্দটার সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু এটা যে কত গুরুত্বপূর্ণ প্রযুক্তি তা অনেকেই জানি না। নিচের কথাগুলো মনোযোগ দিয়ে পড়লে অনেকেই অবাক হবেন!
পোশাক-পরিচ্ছদ থেকে শুরু করে কম্পিউটারের হার্ড-ড্রাইভ পর্যন্ত দৈনন্দিন জীবনে আমাদের ব্যবহৃত অসংখ্য জিনিস উৎপাদনে ন্যানোটেকনোলজি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
যদি বলি, একটা শার্ট, যেটা পরে আপনি কয়েক ঘন্টা ভ্রমন করার পরেও সামান্য পরিমান কুঞ্চিত হবেনা এবং পরবর্তীতে আবার পরার সময় কোনো রকম ইস্ত্রি করার দরকারও পরবে না! এরপর ধরুন, আপনার স্ক্র‍্যাচ-রেসিট্যান্ট সানগ্লাস চোখে দিয়ে, সানস্ক্রিন মেখে, ক্যামেরাওয়ালা ফোনটা নিয়ে হোটেলের পুলের উদ্দেশ্যে বেড়িয়ে পরলেন।
এই সানস্ক্রিন সূর্যের আলট্রাভায়োলেট রেডিয়েশন প্রতিহত করে আপনার মুখের ত্বক রক্ষা করছে, আপনার শার্টটা সবসময় মনে হয় যেনো ইস্ত্রি করা, আপনার সানগ্লাসে স্ক্র‍্যাচ পরার কোনো সম্ভাবনাই নাই – এই সবকিছুই ন্যানোটেকনোলজির ফসল।
যদিও গতানুগতিকভাবে ব্যবহৃত ন্যানোটেকনোলজি সম্পর্কে আমরা এতটা সচেতন না, এটা আমাদের দৈনন্দিন জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ। এমনকি DVD ও CD প্লেয়ারেও ন্যানোসাইজের উপাদান ব্যবহৃত হয়। সে যাই হোক, আমাদের চারিপাশেই ভেসে বেড়াচ্ছে ন্যানোস্কেল বস্তুকণা। এইসকল অতিসূক্ষ্ম বস্তুকণা অধিকাংশই ট্রাফিক দূষণ থেকে সৃষ্ট। এগুলো আমাদের নিশ্বাসের সাথে গিয়ে ফুসফুসে জমা হচ্ছে এবং অ্যাজমা সহ নানা ধরনের ফুসফুসীয় রোগ সৃষ্টি করছে।
আবার সকল ন্যানোটেকনোলজি মানবসৃষ্ট নয়। সাইকাডা নামক পতঙ্গের পাখায় পুরোপুরি স্বচ্ছ ন্যানোস্ট্রাকচার পাওয়া যায়; অস্বচ্ছ পদার্থকে স্বচ্ছ করার কাজে এগুলো ব্যবহৃত হয়। পদ্মপাতার পৃষ্ঠে যে ন্যানোস্ট্রাকচার রয়েছে তা পানি ও ধূলা-ময়লা প্রতিরোধ করতে সক্ষম। এই ইফেক্ট ব্যবহার করে এমন কাঁচ তৈরি করা হয় যেটা নিজে থেকেই পরিষ্কার হয়।
আপনি অফিস, বাসা কিংবা হলিডে যেখানেই থাকুন না কেনো, ন্যানোটেকনোলজিকে এড়িয়ে চলতে পারবেন না। যদিও আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক ন্যানোটেকনোলজিই প্রকৃতি থেকে অনুপ্রাণিত হয়ে, তবুও এখনো এখানে প্রচুর সম্ভাবনা রয়েছে যেগুলা কাজে লাগানো হয়নি।
এসব নিয়েই আমাদের এবারের পাঠচক্র! চলে আসুন ডাকসুর দোতলায়!

স্থানঃ ডাকসু(দ্বিতীয় তলায়), ঢাকা বিশ্ববিদ্যালয়।
সময়ঃ ১৯ই এপ্রিল, বৃহস্পতিবার।
বিকেল: ৫.০০-৬.৩০টা।

পাঠচক্রটি সবার জন্য উন্মুক্ত। কোন রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। আপনি সবান্ধব আমন্ত্রিত’!

গুগল ম্যাপে অনুষ্ঠানের লোকেশন দেখতে চাইলে যান এখানে:https://goo.gl/SXozD2
যেকোন প্রয়োজনে: 01749865781

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *