দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব এবং বিজ্ঞানক্লাব মতবিনিময় সভা ২০১৮

31855752_1124066557736174_2687512490538958848_o

 

আগামী ৫ মে ২০১৮, শনিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে আয়োজিত হচ্ছে ‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব ২০১৮’। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করছে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর

তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তোলার উদ্দেশ্যে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) ববাবরই বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে আসছে। আমাদের দেশে অনেক গবেষণা প্রতিষ্ঠান থাকলেও তরুণ শিক্ষার্থীদের অনেকেই এসব প্রতিষ্ঠানের গবেষণার ক্ষেত্র এবং সেখানে গবেষণার সুযোগ ও গবেষণায় ক্যারিয়ার গড়ে তোলার পদ্ধতি সম্পর্কে অবহিত নয়। তাই বিজ্ঞান শিক্ষার্থীদের এসকল গবেষণা প্রতিষ্ঠানের সাথে পরিচিত করার এবং সেখানে গবেষণা ও ক্যারিয়ার তৈরির সুযোগ সম্পর্কে ধারণা দেওয়ার উদ্দেশ্যে ডিইউএসএস এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করছে।  দেশের গুরুত্বপূর্ণ বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা নিজ নিজ বুথে উপস্থিত থাকবেন অনুষ্ঠানের পুরো সময় জুড়ে।  যেসকল প্রতিষ্ঠান এ আয়োজনে অংশগ্রহন করছে সেগুলো হলো – বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়; টেলিমেডিসিন প্রোগ্রাম, বায়োমেডিক্যাল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ, ঢাবি; বাংলাদেশ ইন্সটিটিউট ফর বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড এপ্রোপ্রিয়েট টেকনোলজি; বাংলাদেশ কাউন্সিল অফ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর); বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন; ইন্সটিটিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস; রেলেভেন্ট সায়েন্স এন্ড টেকনোলজি সোসাইটি; বাংলাদেশ বিজ্ঞান একাডেমি; রেড গ্রইন রিসার্চ সেন্টার এবং আইসিডিডিআর,বি।

উক্ত অনুষ্ঠানে আমাদের দেশের গবেষণার পরিস্থিতি, গবেষণার বিভিন্ন ক্ষেত্র এবং সম্ভাবনা নিয়ে একটি আলোচনাসভা আয়োজন করা হবে যেখানে বক্তা হিসেবে থাকবেন দেশের স্বনামধন্য গবেষক  ড. সিদ্দিক-ই-রব্বানী, অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞান ক্লাব মতবিনিময় সভায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান ক্লাবের আমন্ত্রিত প্রতিনিধিরা অংশ নেবেন। এ আয়োজনের উদ্দেশ্য দেশের স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞান চর্চার সুষ্ঠু পরিবেশ তৈরিতে একটি পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র সৃষ্টি করা। সভাটি পরিচালনায় থাকবেন দেশের জনপ্রিয় বিজ্ঞান ব্যক্তিত্ব ড. মোহাম্মদ কায়কোবাদ, অধ্যাপক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

এছাড়াও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও দর্শকদের জন্য বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ এবং বিজ্ঞানের নানা মজাদার ঘটনার প্রদর্শনী।

উৎসবের মূল কার্যক্রম শুরু হবে বেলা ৩:০০ টায় এবং সমাপনী অনুষ্ঠানটি হবে সন্ধ্যা ৬:৪৫ টায়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

সংবাদ বিজ্ঞপ্তিতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির সভাপতি পরিতোষ রায়, সাধারণ সম্পাদক নাফিসা রায়হানা, এই অনুষ্ঠানের সমন্বয়কারী রাইসা নাসের, সাংগঠনিক সম্পাদক আতিকুত রহমান নাহিদএবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যান বাছার।

উল্লেখ্য, ‘ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি বিজ্ঞান সংগঠন। সংগঠনটির নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে পাক্ষিক পাঠচক্র, রিসার্চ সেমিনার, পাবলিক লেকচার, ওয়ার্কশপ, সায়েন্স ফেস্টিভাল, প্রকৃতি পাঠ ইত্যাদি আয়োজন করে। “ধ্রুবক” নামক বিজ্ঞান ম্যাগাজিন সংগঠনটির ষাণ্মাসিক প্রকাশনা। ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি বিশ্বাস করে, বিজ্ঞানই একটি প্রগতিশীল সমাজের চাবিকাঠি। তাই সংগঠনটি সমাজকে বিজ্ঞানে আরো উৎসাহী করে তুলতে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *